একটি বাড়ি একটি খামার প্রকল্পে ৪৮৪৩ জন নিয়োগ দেবে সরকার

একটি বাড়ি একটি খামার প্রকল্পে ৪৮৪৩ জন নিয়োগ দেবে সরকার
March 15 12:03 2017 Print This Article

একটি বাড়ি একটি খামার প্রকল্পের জন্য অস্থায়ী সাতটি পদে সর্বমোট ৪৮৪৩ জন নিয়োগ দেবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ। ইতোমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে, চলবে ১৫ মার্চ রাত ১২টা পর্যন্ত। বিস্তারিত লিখেছেন মাহবুব শরীফ
আবেদনের যোগ্যতা
সহকারি প্রকল্প পরিচালক পদে ৫ জন, জেলা সমন্বয়কারী পদে ৬৪ জন ও উপজেলা সমন্বয়কারী পদে ১৮ জন নিয়োগ দেওয়া হবে। এ তিনটি পদে আবেদনের জন্য যেকোনো বিষয়ে কমপক্ষে দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর বা ৪ বছরের স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে। অগ্রাধিকার পাবেন পল্লী উন্নয়ন, দারিদ্র্য বিমোচন কর্মসূচি বা প্রকল্পের কাজে অভিজ্ঞরা। তবে সহকারি প্রকল্প পরিচালক ও জেলা সমন্বয়কারী পদে এর আগে যারা আবেদন করেছেন, তাদের পুনরায় আবেদন করতে হবে না। ফিল্ড সুপারভাইজার পদে নিয়োগ দেওয়া হবে ১১৯ জন। প্রার্থীকে দ্বিতীয় শ্রেণির স্নাতক হতে হবে। অগ্রাধিকার পাবেন সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞরা। কম্পিউটার অপারেটর-কাম-হিসাব সহকারি পদে নেওয়া হবে ২৯ জন। এ পদে আবেদনের জন্যও প্রার্থীকে কমপক্ষে দ্বিতীয় শ্রেণির স্নাতক হতে হবে। অগ্রাধিকার পাবেন বাণিজ্য বিভাগের স্নাতক ও কম্পিউটারে (বাংলা ও ইংরেজিতে) এমএস ওয়ার্ড, এক্সেল ও এক্সেস প্রোগ্রামে দক্ষরা। মাঠ সহকারি পদে নেওয়া হবে ৪৬০৩ জন। থাকতে হবে এইচএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় শ্রেণি। কৃষি, মত্স্য, পশুপালন বিষয়ে ডিপ্লোমাধারী, পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন কর্মসূচি বা প্রকল্পে অভিজ্ঞরা অগ্রাধিকার পাবেন। তবে এর আগে যারা এ পদে আবেদন করেছেন, তাদের আবেদন করার প্রয়োজন নেই। নৈশপ্রহরী পদে নেওয়া হবে পাঁচজন। অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে। অগ্রাধিকার পাবেন অভিজ্ঞ পুরুষ প্রার্থীরা।
যেসব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন
সহকারি প্রকল্প পরিচালক, জেলা সমন্বয়কারী ও মাঠ সহকারি পদে আবেদন করতে পারবেন সব জেলার প্রার্থীরা। উপজেলা সমন্বয়কারী পদে সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং নাটোর ও ময়মনসিংহ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। ফিল্ড সুপারভাইজার পদে আবেদন করতে পারবেন জয়পুরহাট, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, বরগুনা, জামালপুর, রাজবাড়ী, মৌলভীবাজার ও ফেনী জেলা ছাড়া সব জেলার প্রার্থীরা।
কম্পিউটার অপারেটর-কাম-হিসাব সহকারি পদে পঞ্চগড়, কুড়িগ্রাম, জয়পুরহাট, রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল, যশোর, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, বরিশাল, ভোলা, শেরপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, গোপালগঞ্জ ও নোয়াখালী জেলা ছাড়া সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।
আর নৈশপ্রহরী পদে আবেদন করতে পারবেন নলডাঙ্গা (নাটোর), ওসমানীনগর (সিলেট), কর্ণফুলী (চট্টগ্রাম), গুইমারা (খাগড়াছড়ি) ও তারাকান্দা (ময়মনসিংহ) উপজেলার প্রার্থীরা। সব জেলার মুক্তিযোদ্ধা কোটাধারী প্রার্থীরা উপজেলা সমন্বয়কারী, ফিল্ড সুপারভাইজার, কম্পিউটার অপারেটর-কাম-হিসাব সহকারি পদে আবেদন করতে পারবেন।
অন্যান্য যোগ্যতা
প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। ২৮ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছর। তবে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ বা এর আওতাধীন সংস্থার অভিজ্ঞ প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩৫ বছর। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তান ও নাতি-নাতনি এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।
অনলাইনে আবেদনের পদ্ধতি
শুধু অনলাইনে আবেদন করা যাবে ১৫ মার্চ রাত ১২টার মধ্যে। অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হলে প্রার্থীকে http://ebek.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর Application Form বাটনে ক্লিক করে যে পদের জন্য আবেদন করতে চান, তা নির্বাচন করে যথাযথভাবে ফরম পূরণ করতে হবে।
আবেদনপত্রে প্রার্থীকে ৩০০x৩০০ (১০০ কেবি) পিক্সেলের রঙিন ছবি ও ৩০০x৮০ (৬০ কেবি) পিক্সেলের স্বাক্ষর আপলোড করতে হবে। আবেদনপত্র নির্ভুলভাবে সাবমিট করা শেষ হলে প্রার্থী ইউজার আইডি, পাসওয়ার্ড, ছবি ও স্বাক্ষরযুক্ত একটি অ্যাপলিকেন্ট কপি পাবেন। ৭২ ঘণ্টার মধ্যে টেলিটক প্রিপেইড নম্বর থেকে এসএমএসের মাধ্যমে পরীক্ষা ফি জমা দিতে হবে।
সহকারি প্রকল্প পরিচালক, জেলা সমন্বয়কারী, উপজেলা সমন্বয়কারী, ফিল্ড সুপারভাইজার ও কম্পিউটার অপারেটর-কাম-হিসাব সহকারি পদের জন্য পরীক্ষা ফি ২৫০ টাকা আর মাঠ সহকারি ও নৈশপ্রহরী পদের জন্য ফি ১৫০ টাকা। প্রবেশপত্র সংগ্রহ ও অন্যান্য তথ্যের জন্য নিয়মিত চোখ রাখতে হবে ওয়েবসাইট।
পরীক্ষার ধরন
প্রশ্ন পদ্ধতি সম্পর্কে একটি বাড়ি একটি খামার প্রকল্পের পরিচালক আকবর হোসাইন জানান, অন্যান্য চাকরির পরীক্ষার মতো বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও চলতি ঘটনাবলি মিলিয়ে প্রশ্ন করা হবে। তবে পদ ও যোগ্যতা অনুযায়ী প্রশ্নের ধরনে ভিন্নতা থাকবে। সহকারি প্রকল্প পরিচালক, জেলা সমন্বয়কারী, উপজেলা সমন্বয়কারী, ফিল্ড সুপারভাইজার ও মাঠ সহকারি পদে ৭৫ নম্বরের লিখিত পরীক্ষার মুখোমুখি হতে হবে। তবে কম্পিউটার অপারেটর-কাম-হিসাব সহকারি পদে লিখিত পরীক্ষা হবে ৫০ নম্বরের আর ব্যবহারিক পরীক্ষায় থাকবে ২৫ নম্বর। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। মৌখিক পরীক্ষা হবে লিখিত পরীক্ষার ফল প্রকাশের তিন থেকে ছয় মাসের মধ্যে।
তিনি আরো জানান, নৈশপ্রহরী পদে এটাই প্রথম নিয়োগ। মৌখিক পরীক্ষার মাধ্যমে নৈশপ্রহরী নিয়োগ দেওয়া হতে পারে। অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। আকবর হোসাইন বললেন, সবকিছু ঠিকঠাক থাকলে এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যে পরীক্ষা নেওয়া হতে পারে। সহকারি প্রকল্প পরিচালক পদের পরীক্ষাটি হবে ঢাকায়। আর অন্যান্য পদের পরীক্ষা হবে প্রার্থীর নিজ বিভাগে।
পরীক্ষার প্রস্তুতি
সাধারণত এসএসসি ও এইচএসসি লেভেলের প্রশ্ন করা হয়ে থাকে। বাংলা অংশে ব্যাকরণ, সাহিত্যিকদের জীবন ও সাহিত্যকর্ম থেকে প্রশ্ন করা হয়। এই অংশের জন্য নবম-দশম শ্রেণির বোর্ডের বাংলা ব্যাকরণ ও সৌমিত্র শেখরের সাহিত্য জিজ্ঞাসা বইটি দেখতে পারেন। ইংরেজিতে সাধারণত গ্রামার থেকে প্রশ্ন আসে। গ্রামারের প্রস্তুতির জন্য কাজে আসবে ইংলিশ ফর কমপিটেটিভ এক্সাম বইটি। গণিত অংশে ভালো করতে হলে আয়ত্তে রাখতে হবে ষষ্ঠ থেকে নবম-দশম শ্রেণির বোর্ডের গণিত বইগুলো। সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয় থেকে প্রশ্ন আসে। গুরুত্ব দিতে হবে সাম্প্রতিক বিষয়ের ওপর। এ অংশে ভালো করতে হলে আজকের বিশ্ব, নতুন বিশ্ব প্রভৃতি সাধারণ জ্ঞানের বই এবং তথ্যভিত্তিক মাসিক সাময়িকী দেখতে পারেন। কম্পিউটার অপারেটর-কাম-হিসাব সহকারি পদের প্রার্থীদের জোর দিতে হবে কম্পিউটার বিষয়ক তথ্যের ওপর। কম্পিউটার অপারেটর-কাম-হিসাব সহকারি পদের পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের পাশাপাশি থাকবে কম্পিউটার বিষয়ক প্রশ্ন।
বেতনক্রম
সহকারি প্রকল্প পরিচালক পদে নিয়োগপ্রাপ্তরা বেতন পাবেন ৩৫ হাজার ৬০০ টাকা স্কেলে। জেলা সমন্বয়কারী পদে বেতন স্কেল হবে ৩২ হাজার ৩০০, উপজেলা সমন্বয়কারী পদে ২৪ হাজার ৭০০, ফিল্ড সুপারভাইজার পদে ১৮ হাজার ৮৫, কম্পিউটার অপারেটর-কাম-হিসাব সহকারি পদে ১৭ হাজার ৭৫০, মাঠ সহকারি পদে ১৬ হাজার ৭০০ আর নৈশপ্রহরী পদে বেতন স্কেল হবে ১৪ হাজার ৪৫০ টাকা।

view more articles

About Article Author

write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.