এসএসসি পরীক্ষায় শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৯৩টি

এসএসসি পরীক্ষায় শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৯৩টি
May 04 14:29 2017 Print This Article

bbc71news : এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৪০টি বেড়েছে। একই সঙ্গে শতভাগ পাশ শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৪৬৮টি কমেছে। চলতি বছর ৯৩টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। গত বছর শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৩টি।

অপরদিকে এবার শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ২৬৬টি। গত বছর ৪ হাজার ৭৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাশ করেছিল।  এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন। এবার ৩ হাজার ৩০৩টি কেন্দ্রের মাধ্যমে ২৮ হাজার ৩৫৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছে।

গত কয়েক বছরের মতো এবারো আট বোর্ডের মধ্যে শতভাগ পাশ প্রতিষ্ঠানের সংখ্যা রাজশাহী বোর্ডে সর্বোচ্চ। এ বোর্ডের শতভাগ পাশ প্রতিষ্ঠানের সংখ্যা ৪২৯টি। এর পরের অবস্থানে রয়েছে ঢাকা বোর্ডে। এ বোর্ডের ৩৫৪টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাশ করেছে।

এছাড়া শতভাগ পাশ বিদ্যালয়ের সংখ্যা যশোর বোর্ডে ১৫০, কুমিল্লা বোর্ডে ১৪, চট্টগ্রাম বোর্ডে ৫৬, বরিশাল বোর্ডে ৮৭, সিলেট বোর্ডে ৩৭ ও দিনাজপুর বোর্ডে ১৬৬টি। এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের ৮০৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাশ করেছে। কারিগরি বোর্ডে শতভাগ পাশ বিদ্যালয়ের সংখ্যা ১৬৪টি।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ঢাকা, কুমিল্লা, যশোর বরিশাল বোর্ডে ২টি করে শূন্য পাস বিদ্যালয় রয়েছে। রাজশাহী, চট্টগ্রাম, ও দিনাজপুর বোর্ডে একটি করে বিদ্যালয়ের কেউ পাস করতে পারেনি। মাদ্রাসা বোর্ডের ৮২টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাশ করতে পারেনি। কারিগরি বোর্ডে কোন শূন্য পাস প্রতিষ্ঠান নেই। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় দশ বোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ। এরমধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৮১ দশমিক ২১ শতাংশ, মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ২০ ও কারিগরি বোর্ডে ৭৮ দশমিক ৬৯ শতাংশ।

view more articles

About Article Author

write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.