ডুমুরিয়ার আটলিয়া ইউপিতে শেষ মুহুর্তে জমে উঠেছে উপ-নির্বাচনের প্রচারণা

by wpbbc71 | April 12, 2017 3:34 am

জি.এম. আব্দুস ছালাম,বিবিসি একাত্তর:  খুলনার ডুমুরিয়া উপজেলার আটলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচন শেষ মুহুর্তে বেশ জমে উঠেছে। প্রার্থীরা তাদের সমর্থকদের নিয়ে চৈত্রের কাঠফাঁটা রোদ উপেক্ষা, আর রাত জেগে ভোটারদের দ্বারে দ্বারে ভোট প্রার্থনা করে চলেছেন। আগামী ১৬ এপ্রিল অনুষ্ঠিত হবে উপ-নির্বাচন। ইউনিয়নস্থ চুকনগর বাজার সহ আশ-পাশের ছোট বড় বাজার, চায়ের দোকান, গুরুত্বপূর্ণ রাস্তার মোড় প্রার্থীদের প্রতীক ছাপানো পোষ্টারে ছেঁয়ে গেছে।

দেখে মনে হয় যেন নতুন আমেজে বসন্ত সাজে সেজেছে এ ইউনিয়নটি। গ্রাম-গঞ্জ, মহল্লা আর বাজারের চা, মিষ্টির দোকান গুলোতে স্ব-স্ব প্রার্থীদের সমর্থকদের চুলচেরা বিশ্লেষণ চালিয়ে ভোটারদের মন জয় করার জন্য চলছে নানা কলা কৌশলের জল্পনা কল্পনা। ইউনিয়নের ৯টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ২৪ হাজার ১ শ ৫৪ জন। এর মধ্যে মহিলা ভোটার ১২ হাজার ৭৭ জন। ফলে মহিলার ভোটারদের কদর এ ইউনিয়নে অনেক বেশি। কারণ পুরুষের সমান মহিলা ভোটার। ২০১৬ খ্রিস্টাব্দের ২২ মার্চ ইউপি নির্বাচনে আওয়ামীলীগ সমর্থিত দলীয় প্রতীক নৌকা নিয়ে স, ম, আব্দুল কাইয়ুম চেয়ারম্যান হিসেবে বিজয়ী হয়েছিলেন।

গত ২৩ জানুয়ারী ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ফলে চেয়ারম্যান পদটি শূন্য হওয়ায় উপজেলা নির্বাচন অফিসার শেখ জাহিদুর রহমান স্থানীয় সরকার বিধি মোতাবেক পদটির জন্য উপ-নির্বাচন ঘোষণা করেন। গত ২০ মার্চ মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন পর্যন্ত ৫ জন প্রার্থী উপ-নির্বাচনে প্রতিদ্বন্দীতার জন্য মনোনয়নপত্র দাখিল করেন। আওয়ামীলীগের দলীয় সিদ্ধান্তের কারণে সাবেক চেয়ারম্যান চুকনগর ডিগ্রী কলেজের অধ্যক্ষ খুলনা জেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষণা সম্পাদক এবিএম শফিকুল ইসলাম মনোনয়ন পত্র প্রত্যাহার করেন। ফলে বর্তমানে ৪ জন প্রার্থী উপ-নির্বাচনে প্রতিদ্বন্দীতা করছেন।

এরা হলেন, আওয়ামী সমর্থিত নৌকা প্রতীকে এ্যাডভোকেট প্রতাপ কুমার রায়, বিএনপি সমর্থিত ধানের শীষ প্রতীকে সরদার দৌলত হোসেন। এছাড়া চিংড়ী ব্যবসায়ী শেখ হেলাল উদ্দিন আনারস প্রতীক ও সাবেক চেয়ারম্যান বদরুজ্জামান তসলিম মোটর সাইকেল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দীতা করছেন। উপজেলা নির্বাচন ও রিটার্নিং অফিসার শেখ জাহিদুর রহমান জানান, উপ-নির্বাচন নিয়ে উভয় রাজনৈতিক দলের পক্ষ থেকে ইতোমধ্যে প্রায় ডজন খানেক দলীয় নেতাকর্মীদের বহিষ্কার করায় নির্বাচনটি অধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

তবে আইন শৃঙ্খলা বাহিনী সহ সকল স্তরের প্রশাসনিক ব্যবস্থার মধ্য দিয়ে উপ-নির্বাচনটি সুন্দর ও স্বার্থক করা হবে। সকাল ৮ টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪ টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে। প্রচারণার শেষ মুহুর্তে আওয়ামীলীগ এবং বিএনটি পৃথক পৃথক ভাবে এলাকায় ছোট-বড় সমাবেশ, আলোচনা, উঠান বৈঠক চালিয়ে যাচ্ছেন। খুলনা জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ডুমুরিয়া উপজেলা পরিষদের সাবেক উপজেলা চেয়ারম্যান গাজী আব্দুল হাদী জেলা ও উপজেলার নেতাকর্মীদের নিয়ে নিজ দলের প্রার্থীকে বিজয়ী করার জন্য প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন।

অপরদিকে বর্তমান উপজেলা চেয়ারম্যান উপজেলা বিএনপি সভাপতি খান আলী মুনসুর একদল বাঘা বাঘা নেতা নিয়ে দলীয় প্রার্থীকে বিজয়ী করার জন্য রাতদিন ভোটারদের দ্বারে দ্বারে ভোট প্রার্থনা করছেন। এদিকে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শিরিনা দৌলত, স্বামী সরদার দৌলত হোসেনকে বিজয়ী করার জন্য মহিলা ভোটারদের বাড়ীতে বাড়ীতে ভোট চেয়ে ঘুরছেন।

Source URL: http://bbc71.com/%e0%a6%a1%e0%a7%81%e0%a6%ae%e0%a7%81%e0%a6%b0%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%86%e0%a6%9f%e0%a6%b2%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be-%e0%a6%87%e0%a6%89%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%87/