দাকোপে উড়ল শৌভিকের ড্রোন

দাকোপে উড়ল শৌভিকের ড্রোন
June 23 00:52 2017
সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ড্রোন আবিষ্কার করলেন দাকোপের শৌভিক রায়। তিনি দাকোপ উপজেলার বাজুয়া ইউনিয়নের চুনকুড়ি গ্রামের রণজিৎ রায় এবং কনিকা রায়ের সন্তান।
শৌভিক পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র। তার উদ্ভাবিত ড্রোনটি বাতাসে ক্ষতিকর গ্যাসীয় উপাদানের পরিমাণ নিশ্চিত করে আবহাওয়া পর্যবেক্ষণে সহায়তা করবে।
দুর্গত এলাকার ছবি, ভিডিও দৃশ্য ধারণে এবং ত্রাণসামগ্রী বিতরণে যথেষ্ট ভূমিকা রাখবে। এটি একটি অঞ্চলের ত্রিমাত্রিক ম্যাপ তৈরির কাজে এবং সামরিক বাহিনীর বিভিন্ন তথ্য সংগ্রহে সহায়তা করতে সক্ষম। শৌভিক জানান, দূরনিয়ন্ত্রিত ড্রোনটি গুগল ম্যাপ ব্যবহার করে একটি নির্দিষ্ট এলাকা
পর্যবেক্ষণ করতে পারবে এবং সেখানে অপরিচিত কোনো ব্যক্তির উপস্থিতি শনাক্ত করতে পারবে। সাধারণত দূরনিয়ন্ত্রিত যন্ত্রের সাহায্যে ১.৫ কিমি এর ভেতরে ড্রোনটি নিয়ন্ত্রণ করা যাবে। ড্রোনটির ওজন প্রায় ২ কিলোগ্রাম এবং এটি অতিরিক্ত আরও ৩ কিলোগ্রাম ওজন বহন করতে সক্ষম। প্রতি সেকেন্ডে ড্রোনটি ১০ মিটার পথ অতিক্রম করতে পারে।
  Categories:
write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.