দেখুন দৈনিক চাকরির খবর-বিবিসি একাত্তর নিউজে

দেখুন দৈনিক চাকরির খবর-বিবিসি একাত্তর নিউজে
March 22 17:26 2017

সময়ের সাথে সাথে চাকরির বাজারে বাড়ছে প্রতিযোগিতা। এখন থেকে আমাদের পাঠকদের জন্য সাপ্তাহিক আয়োজনে থাকবে সপ্তাহের বাছাই চাকুরীর খবর।

১. বাংলাদেশ সরকারি কর্ম কমিশন, পদ সংখ্যা ৬৭৬

সূত্র: অনলাইন
বিজ্ঞপ্তি তারিখ: ২২ ফেব্রুয়ারি, ২০১৭।
আবেদনের শেষ তারিখ: ২৩ মার্চ, ২০১৭।

প্রতিষ্ঠানের নাম: Bangladesh Public Service Commission
ওয়েবসাইট: http://www.bpsc.gov.bd/

২.অভিজ্ঞতা ছাড়াই ৩০ হাজার টাকার চাকরি আবুল খায়ের গ্রুপে

নতুনদের জন্য আবুল খায়ের গ্রুপে চাকরির স্বপ্ন পূরণের সুযোগ। প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তি অনুযায়ী আবুল খায়ের টোবাকো কোম্পানিতে ‘টেরিটোরি সেলস অফিসার (টিএসও)’ পদে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা

যেকোনো সরকারি বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। শিক্ষাজীবনের কোনো ক্ষেত্রেই তৃতীয় বিভাগ বা সমমানের ফলাফল গ্রহণযোগ্য হবে না।

শারীরিক যোগ্যতা

আবেদনকারীদের সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। পাশাপাশি উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট পাঁচ ইঞ্চি।

অন্যান্য যোগ্যতা

দলীয়ভাবে কাজ করার দক্ষতা থাকতে হবে। দায়িত্বের সঙ্গে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় অঙ্গীকারবদ্ধ হতে হবে। পাশাপাশি চাপের মধ্যেও যথাযথভাবে কাজ সম্পন্ন করার সক্ষমতা থাকতে হবে। সিগারেট, বিড়ি ও দিয়াশলাই বিক্রয়ে এবং বাংলাদেশের যেকোনো স্থানে কাজ করার মানসিকতাসম্পন্ন হতে হবে। এ ছাড়া মোটরবাইক চালনার সক্ষমতা থাকতে হবে।

বয়স

প্রার্থীদের বয়স ২০ মার্চ, ২০১৭ অনুযায়ী অনূর্ধ্ব ৩২ বছর হতে হবে।

বেতন

নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ৩০ হাজার টাকা। পাশাপাশি অন্যান্য সুবিধা দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা দুই কপি সম্প্রতি তোলা রঙিন ছবি এবং সকল শিক্ষাসনদ ও জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপিসহ জীবনবৃত্তান্ত ডাকযোগে পাঠিয়ে আবেদন করতে পারবেন। আবেদন করার ঠিকানা ‘হিউম্যান রিসোর্সেস ডিভিশন, আবুল খায়ের টোবাকো কোম্পানি লিমিটেড, ডি টি রোড, পাহাড়তলি, চট্টগ্রাম’। পাশাপাশি বিডিজবস ডটকমের মাধ্যমে অনলাইনে এবং ই-মেইলের মাধ্যমেও আবেদন করা যাবে। জীবনবৃত্তান্ত ই-মেইল করার ঠিকানা ‘opportunity@abulkhairgroup.com’। আবেদন করার সুযোগ থাকছে ২০ মার্চ, ২০১৭ পর্যন্ত।

৩. উচ্চ মাধ্যমিক পাসেই নিয়োগ দেবে ওয়ালটন
জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ওয়ালটন গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ‘সেলস রিপ্রেজেন্টেটিভ (হোম অ্যান্ড ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়ান্স)’ পদে ৩০ জনকে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা
উচ্চ মাধ্যমিক পাসেই প্রার্থীরা পদটিতে আবেদন করতে পারবেন। এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে। তবে সংশ্লিষ্ট ক্ষেত্রে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। অভিজ্ঞ প্রার্থীদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য। মোটরবাইক ও কম্পিউটার চালনায় পারদর্শিতা থাকতে হবে। এ ছাড়া বাংলাদেশের যেকোনো স্থানে কাজ করার মানসিকতাসম্পন্ন হতে হবে।
আবেদন প্রক্রিয়া

বিডিজবস ডটকমের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। পাশপাশি ই-মেইলের মাধ্যমেও আবেদন করার সুযোগ থাকছে। ই-মেইল করার ঠিকানা ‘jobs@waltonbd.com’। প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন ১১ এপ্রিল, ২০১৭ পর্যন্ত।

৪. বিভিন্ন পদে ৯৭ জন নিয়োগ দেবে কৃষি উন্নয়ন করপোরেশন

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন। ছয় ধরনের পদে মোট ৯৭ জনকে এই নিয়োগ দেওয়া হবে।

পদসমূহ
সহকারী পরিচালক পদে ৫৬ জন, সহকারী ভাণ্ডার কর্মকর্তা পদে পাঁচজন, মার্কেটিং সুপারভাইজার পদে পাঁচজন, কার্য সহকারী পদে ১৫ জন, ক্যাটালগার পদে তিনজন এবং সহকারী ফিল্ডম্যান পদে ১৩ জনসহ মোট ৯৭ জনকে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা
পদগুলোতে আবেদনের জন্য প্রার্থীদের পদমর্যাদা অনুযায়ী মাধ্যমিক পাস থেকে স্নাতক পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

জেলা কোটা
সহকারী ভাণ্ডার কর্মকর্তা, কার্য সহকারী ও সহকারী ফিল্ডম্যান পদের জন্য বিজ্ঞপ্তিতে উল্লেখিত জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। তবে এতিমখানা নিবাসী ও শারীরিক প্রতিবন্ধী সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বয়স
আগামী ১৪ মার্চ, ২০১৭ অনুযায়ী আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা কোটাধারী (মুক্তিযোদ্ধার সন্তান) এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর।

বেতন
পদমর্যাদা অনুযায়ী নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে বেতন দেওয়া হবে নয় হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা।

আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা টেলিটকের ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। ওয়েবসাইটের ঠিকানা ‘badc.teletalk.com.bd’। বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুসরণ করে প্রার্থীদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদন করার সুযোগ থাকছে ১৪ মার্চ, ২০১৭ সকাল ১০টা থেকে ৩০ মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬টা পর্যন্ত।

৫. বিমানবাহিনী (২৫০ জন) 

বিভিন্ন বেসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী। রাজস্ব খাতভুক্ত ২৯ ধরনের পদে অস্থায়ী ভিত্তিতে ২৫০ জন প্রকৃত বাংলাদেশি নাগরিককে এই নিয়োগ দেওয়া হবে। পদগুলোতে কেবল বিজ্ঞপ্তিতে উল্লেখিত জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

পদসমূহ

ধর্মীয় শিক্ষক পদে একজন পুরুষ, কম্পিউটার অপারেটর ছয়জন পুরুষ ও মহিলা, মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভার পদে ৩১ জন পুরুষ, অফিস করণিক পদে ২৫ জন পুরুষ ও মহিলা, মিডওয়াইফ পদে চারজন মহিলা, ফায়ার ফাইটার তিনজন পুরুষ, বেলুন মেকার চারজন পুরুষ, ট্রেডসম্যান (মেকানিক্যাল ট্রান্সপোর্ট মেকানিক) ছয়জন পুরুষ, ট্রেডসম্যান (গ্রাউন্ড সিগন্যালার) পদে পাঁচজন পুরুষ, ট্রেডসম্যান (পেইন্টার) পদে তিনজন পুরুষ, ট্রেডসম্যান (এয়ারফ্রেম মেকানিক) পদে তিনজন পুরুষ, ট্রেডসম্যান (ইঞ্জিন মেকানিক) পদে দুজন পুরুষ, ট্রেডসম্যান (জেনারেল মেকানিক) পদে দুজন পুরুষ, ট্রেডসম্যান (কার্পেন্টার) পদে চারজন পুরুষ, দাই পদে একজন মহিলা, অফিস সহায়ক ২৫ জন পুরুষ ও মহিলা, লস্কর পদে ৩২ জন পুরুষ, পরিচ্ছন্নতাকর্মী ২১ জন পুরুষ ও মহিলা, মালী পদে পাঁচজন পুরুষ, ওয়াচম্যান পদে আটজন পুরুষ, মেকানিক্যাল ট্রান্সপোর্ট গ্রিজার হিসেবে ১০ জন পুরুষ, লস্কর এয়ারক্রাফট পদে তিনজন পুরুষ, লস্কর ফায়ার ফাইটার পদে তিনজন পুরুষ, লস্কর এন্টিম্যালেরিয়া পদে চারজন পুরুষ, লস্কর বার্ড শ্যুটার পদে ১০ জন পুরুষ, আয়া দুজন মহিলা, বাবুর্চি ১৮ জন পুরুষ এবং ওয়াশার আপ পদে পাঁচজন পুরুষকেসহ সর্বমোট ২৫০ জন পুরুষ ও মহিলা প্রার্থীদের এই পদে নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

পদগুলোতে আবেদনের জন্য প্রার্থীদের পদমর্যাদা অনুযায়ী অষ্টম শ্রেণি পাস থেকে স্নাতক পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। এ ছাড়া সংশ্লিষ্ট পদের ক্ষেত্রে বিজ্ঞপ্তিতে উল্লেখিত অভিজ্ঞতা ও দক্ষতা থাকতে হবে।

বয়স

আবেদনকারীর বয়স ২০ ফেব্রুয়ারি, ২০১৭ অনুযায়ী ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। এ ছাড়া মুক্তিযোদ্ধা (মুক্তিযোদ্ধার সন্তান) ও প্রতিবন্ধী কোটাধারী প্রার্থীদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন

নিয়োগপ্রাপ্তদের পদমর্যাদা অনুযায়ী আট হাজার ২৫০ থেকে ৩৩ হাজার ৯৭০ টাকা পর্যন্ত প্রতি মাসে বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। নির্ধারিত ফরমটি পাওয়া যাবে বিমানবাহিনীর ওয়েবসাইটে (www.baf.mil.bd)। বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করে যথাযথ নিয়ম অনুসরণ করে আবেদন করতে হবে। আবেদন পাঠানোর ঠিকানা ‘পরিচালক, কর্মচারী পরিদপ্তর, বিমানবাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস, ঢাকা-১২০৬’। আবেদন পাঠানো যাবে ২০ মার্চ, ২০১৭ পর্যন্ত।

৬. নতুনদের জন্য আকর্ষণীয় চাকরি ব্র্যাক ব্যাংকে, বেতন ৪৫ হাজার টাকা

নতুনদের জন্য ক্যারিয়ার গড়ার সুযোগ দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। প্রতিষ্ঠানটির ‘ইয়ং প্রফেশনাল প্রোগ্রামে’-এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সিজিপিএ ৪.০০ এর মধ্যে ন্যূনতম ৩.০০ থাকতে হবে। পাশাপাশি বাংলা ও ইংরেজি ভাষায় যোগাযোগে দক্ষ হতে হবে। এ ছাড়া বাংলাদেশের যেকোনো জায়গায় কাজ করার মানসিকতাসম্পন্ন হতে হবে।

বেতন

নিয়োগপ্রাপ্তদের এক বছরের ট্রেনিংকালীন প্রতি মাসে ৪৫ হাজার টাকা বেতন দেওয়া হবে। এক বছরের ট্রেনিং সফলভাবে শেষ হলে নিয়োগপ্রাপ্তদের ‘সিনিয়র অফিসার’ পদে উন্নীত করা হবে। ব্যাংকের বেতন কাঠামো অনুযায়ী উক্ত পদে বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা বিডিজবস ডটকমের মাধ্যমে সম্প্রতি তোলা পাসপোর্ট আকৃতির ছবি ও জাতীয় পরিচয়পত্রের নম্বরসহ অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করার সুযোগ থাকছে ৩১ মার্চ, ২০১৭ পর্যন্ত।

৭. সমবায় অধিদপ্তর (২৫৩ জন) 

সমবায় অধিদপ্তরের আওতাধীন রাজস্ব খাতভুক্ত বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ১৯ ধরনের পদে ২৫৩ জনকে সরাসরি নিয়োগের জন্য প্রকৃত বাংলাদেশি নাগরিকদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখিত জেলার প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন না। তবে সব জেলার এতিমখানা নিবাসী ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

পদসমূহ

পরিদর্শক পদে ১০ জন, মহিলা পরিদর্শক পদে দুজন, প্রশিক্ষক পদে সাতজন, সরেজমিন তদন্তকারী ১৩ জন, কম্পিউটর পদে একজন, টেবুলেটর পদে একজন, সহকারী পরিদর্শক ৭৮ জন, মহিলা সহকারী পরিদর্শক একজন, সহকারী প্রশিক্ষক পাঁচজন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর একজন, তাঁত সুপারভাইজার পদে চারজন, হিসাব সহকারী (সদর) পদে দুজন, ক্যাশিয়ার পদে ১৩ জন, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ৩৫ জন, সহকারী ফিল্ম অপারেটর পদে একজন, কুক পদে একজন, মেটস পদে দুজন, নৈশপ্রহরী চারজন এবং অফিস সহায়ক (সাধারণ কর্মচারী বা এমএলএসএস) পদে ৭২ জনসহ মোট ২৫৩ জনকে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

পদগুলোতে আবেদনের জন্য পদমর্যাদা অনুযায়ী প্রার্থীদের অষ্টম শ্রেণি পাস থেকে পদসংশ্লিষ্ট বিষয়ে স্নাতক পাস পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর এবং অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। পদ দুটির জন্য প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লেখিত গতিতে কম্পিউটারে টাইপ করার সক্ষমতা থাকতে হবে। এ ছাড়া বিজ্ঞপ্তি অনুযায়ী কয়েকটি পদে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

বয়স

গত ১ ফেব্রুয়ারি, ২০১৭ তারিখ অনুযায়ী প্রার্থীদের বয়স ১৮ বছর থেকে ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধা ও শারীরিক প্রতিবন্ধী কোটাধারীদের ক্ষেত্রে বয়স ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য।

বেতন

নিয়োগপ্রাপ্তদের পদমর্যাদা অনুযায়ী প্রতি মাসে আট হাজার ২৫০ থেকে ২৭ হাজার ৩০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

বিজ্ঞপ্তির সঙ্গে সংযুক্ত ফরমের নমুনা অনুযায়ী এ-ফোর সাইজের অফসেট কাগজে ফরম পূরণ করে আবেদন করতে হবে। সে ক্ষেত্রে ১২ ফন্টে কম্পিউটার কম্পোজের মাধ্যমে অথবা প্রার্থীর নিজ হাতে লিখে ফরম পূরণ করতে হবে। এ ছাড়া বিজ্ঞপ্তিতে উল্লেখিত অন্যান্য নিয়ম অনুসরণ করে সংশ্লিষ্ট পদে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদনপত্র ও প্রয়োজনীয় সকল কাগজপত্র ‘নিবন্ধক ও মহাপরিচালক, সমবায় অধিদপ্তর, সমবায় ভবন, এফ-১০, আগারগাঁও সিভিক সেক্টর, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭’ ঠিকানায় ডাকযোগে পাঠাতে হবে। আবেদন করা যাবে ২৩ মার্চ-২০১৭ বিকেল ৫টা পর্যন্ত।

৮.  অভিজ্ঞতা ছাড়াই মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে চাকরি, বেতন ৮৫ হাজার টাকা

নতুনদের স্বপ্নের ব্যাংকিং ক্যারিয়ার গড়ার সুযোগ দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) লিমিটেড। প্রতিষ্ঠানটির ‘এমটিবি ম্যানেজমেন্ট ট্রেইনি (এমএমটি)’ প্রোগ্রামে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

যেকোনো প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিষয়ে এমবিএ, এমবিএম, এমএসএস বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সিজিপিএ ৪.০০ এর মধ্যে ন্যূনতম ৩.০০ অথবা ৫.০০ এর মধ্যে কমপক্ষে ৪.০০ থাকতে হবে। বাংলা ও ইংরেজি ভাষায় কথা বলা ও লেখায় পারদর্শী হতে হবে। পাশাপাশি উপস্থাপনা ও যোগাযোগের দক্ষতা এবং কম্পিউটার চালনার জ্ঞান থাকতে হবে।

বয়স

আবেদনকারীর বয়স ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ অনুযায়ী অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে।

বেতন

প্রথম এক বছরের শিক্ষানবিশকালীন নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ৬০ হাজার টাকা। শিক্ষানবিশকাল সফলভাবে সম্পন্ন করলে নিয়োগপ্রাপ্তদের ‘জুনিয়র অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট’ পদে উন্নীত করা হবে। উক্ত পদে বেতন দেওয়া হবে প্রতি মাসে ৮৫ হাজার টাকা।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ওয়েবসাইট (www.mutualtrustbank.com) থেকে অ্যাপ্লিকেশন ফরম পূরণ করে এমটিবি ই-রিক্রুটমেন্ট সিস্টেমের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ৩০ মার্চ, ২০১৭ পর্যন্ত

  Article "tagged" as:
  Categories:
write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.