বছরের একটি দিনকে বইপড়া দিবস হিসেবে ঘোষণার দাবি

বছরের একটি দিনকে বইপড়া দিবস হিসেবে ঘোষণার দাবি
March 15 08:59 2017

বিবিসি একাত্তর নিউজ ঃ বুধবার ১৫ মার্চ ২০১৭ খুলনার প্রাণকেন্দ্রে অবস্থিত উদয়ন খুলনা জিলা পুলিশ স্কুল মিলনায়তনে গণসাক্ষরতা অভিযান, ঢাকা এবং আশ্রয় ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ডিএফআইডি-র সহায়তায় এক বর্ণাঢ্য বইপড়া উৎসব অনুষ্ঠিত হয়। উৎসবে সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয়, পাইওনিয়ার মাধ্যমিক বালিকা বিদ্যালয়, উদয়ন খুলনা জিলা পুলিশ স্কুল, সবুরুন্নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ৬ শতাধিক শিক্ষার্থী বইপড়া উৎসবে অংশ নেয়।

আশ্রয় ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মমতাজ খাতুন-এর সভাপতিত্বে উৎসবে প্রধান অতিথির আসন অলংকৃত করেন খুলনার জেলা প্রশাসক নাজমুল আহসান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সদর থানা শিক্ষা অফিসার মোঃ আমিনুল ইসলাম এবং খুলনা জেলা শিক্ষা অফিসের প্রতিনিধিত্ব করেন জেলা প্রশিক্ষক সমন্বয়কারী মোঃ আহসানুল কবির।
সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনার মধ্যদিয়ে উৎসবের শুভ সূচনা হয়। বই পড়ার গুরুত্ব এবং সহপাঠীদের মধ্যে বই পড়ার আনন্দ ভাগাভাগি করে নেয়ার প্রয়াসেই এই বইপড়া উৎসবের আয়োজন। স্বাগত বক্তব্য রাখেন বনশ্রী ভান্ডারী, হেড অব এডুকেশন, আশ্রয় ফাউন্ডেশন। বইপড়া উৎসবের উদ্দেশ্য এবং প্রক্রিয়া বর্ণনা করেন গণসাক্ষরতা অভিযানের সিনিয়র ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার সাকিবা খাতুন। অংশগ্রহণকারী শিক্ষার্থীগণ ২ঘন্টা ব্যাপি মুক্তিযুদ্ধ ভিত্তিক বই পাঠ করে।
প্রধান অতিথি তাঁর বক্তব্যের শুরুতেই মহান স্বাধীনতা দিবস ২৬ মার্চ কে সামনে রেখে এধরনের একটি বই উৎসব আয়োজন এবং উৎসবে মুক্তিযুদ্ধ ভিত্তিক বই বিশেষ করে জাতির জনক বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পুস্তিকাটি শিক্ষার্থীদের হাতে তুলে দেয়ার জন্য গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক এবং তত্ত¡বধায়ক সরকারের সাবেক উপদেষ্ঠা জনাব রাশেদা কে. চৌধূরী এবং গণসাক্ষরতা অভিযানকে ধন্যবাদ জানান। বক্তব্যের এক পর্যায় তিনি শিক্ষার্থীদের বাল্য বিবাহ, ইভটিজিং এবং মাদক কে না বলার শপথ করান। শিক্ষার্থীরা বই পড়ার আনন্দ এবং অনুভূতি ব্যক্ত করতে গিয়ে  সরকারের কাছে বছরের একটি দিনকে বইপড়া দিবস হিসেবে ঘোষণার দাবি জানায়।

  Article "tagged" as:
  Categories:
write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.