বিশ্বের ধনী দেশ কাতার, বাংলাদেশ ১৪৩তম

বিশ্বের ধনী দেশ কাতার, বাংলাদেশ ১৪৩তম
June 10 10:05 2017
অনলাইন ডেস্ক : মাথাপিছু জিডিপি ও ক্রয়ক্ষমতার সমতার ভিত্তিতে বিশ্বের সবচেয়ে ধনী দেশ কাতার।শনিবার (১০ জুন) গ্লোবাল ফাইন্যান্স ম্যাগাজিনের জরিপে এ তথ্য উঠে এসেছে।সবচেয়ে গরিব দেশ আফ্রিকার মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র। এ ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ১৪৩ তম।
ধনী ও গরিব দেশের তালিকা করেত বিবেচনায় নেয়া হয়েছে ক্রয়ক্ষমতার সমতার ভিত্তিতে (পিপিপি) হিসাব করা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকারকে। ২০১৬ সালের অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ প্রতিবেদন থেকে প্রতিটি দেশের পিপিপি ডলারে মাথাপিছু জিডিপি হিসাব করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।
বর্তমানে কাতারের মানুষের মাথাপিছু আয় ১ লাখ ২৯ হাজার ডলার। ধনী দেশ হিসেবে শীর্ষস্থান ধরে রাখতে পারলেও জ্বালানি তেলের দরপতনে গত এক বছরে কাতারের মানুষের মাথাপিছু আয় ১৫ হাজার ডলার কমেছে। যদিও তা তালিকার দ্বিতীয় ধনী দেশ লুক্সেমবার্গের মাথাপিছু আয়ের প্রায় ২৮ হাজার ডলার বেশি।
কাতার ছাড়াও এশিয়া মহাদেশের আরও পাঁচটি দেশ শীর্ষ অবস্থানে রয়েছে। তাদের মধ্যে তৃতীয় স্থানে, সিঙ্গাপুর চতুর্থ, ব্রুনাই দারুসসালাম পঞ্চম, কুয়েত ষষ্ঠ ও সংযুক্ত আরব আমিরাত নবম স্থানে রয়েছে। এ ছাড়া আয়ারল্যান্ড সপ্তম, নরওয়ে অষ্টম ও সান ম্যারিনো দশম স্থানে রয়েছে।
write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.