মানববন্ধন সমাবেশে বক্তারা – নদী খালের অবৈধ দখলদার মুক্ত করার আহবান

মানববন্ধন সমাবেশে  বক্তারা – নদী খালের অবৈধ দখলদার মুক্ত করার আহবান
March 14 10:29 2017 Print This Article

রাজু শেখ (সাব্বির) — আন্তর্জাতিক নদী কৃত্য দিবস উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ (সিডিপি), নেটওয়ার্ক ফর ক্লাইমেট রেজিলিয়েন্ট বাংলাদেশ(এনসিআরবি) ও পরিবেশ সুরক্ষায় উপকূলীয় জোট এর উদ্যোগে এক মানববন্ধন ও সমাবেশ ১৪ মার্চ বিকাল সাড়ে ৪টায় নগর সংলগ্ন ময়ূও নদীর পাড়ে অনুষ্ঠিত হয়।
ময়ূর নদী সহ দক্ষিণ-পশ্চিমাঞ্চেলের সকল নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ ও দখল দূষন রোধের দাবীতে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন পরিবেশ সুরক্ষায় উপকূলীয় জোট-এর আহবায়ক এসএম শাহনওয়াজ আলী এবং বাপা’র খুলনা সমন্বয়কারী ও এনসিআরবি’র সাধারন সম্পাদক এ্যাড. মো: বাবুল হাওলাদর পরিচালনা করেন।
কর্মসূচিতে বক্তব্য রাখেন খুলনা উন্নয়ন ফোরাম এর চেয়ারম্যান শরীফ শফিকুল হামিদ চন্দন, মহাসচিব এমএ কাশেম, সিপিবি’র নগর সভাপতি এইচএম শাহাদাৎ হোসেন, অধ্যাপক ভাস্কর শেখ সাদী ভূঞাঁ, সিডিপি’র খুলনা বিভাগীয় সমন্বয়কারী এসএম ইকবাল হোসেন বিপ্লব।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,নিখিল কুমার বিশ্বাস, ছাপাখানা মালিক সমিতির নেতা মো: সাইদুর রহমান, আইন ও অধিকার বাস্তবায়ন ফোরাম এর খুলনা বিভাগীয় সভাপতি এসএম দেলোয়ার হোসেন,অধক্ষ সাজেদা ইসলাম,সোনালীদিন প্রতিবদ্ধী সংস্থা’র সাধারন সম্পাদক ইসরাত আরা হীরা, নিরাপদ সড়ক চাই (নিসচা)’র আফজাল হোসেন রাজু, উত্তমাশা’র নির্বাহী পরিচালক কামরান হাচান মন্টু,এএফসি’র সভাপতি মো: রাকিবুজ্জামান রাকিব, নির্বাহী পরিচালক দেশ আহমেদ রাজু,শেখ আ: হালিম, পিপলস্ রাইট ভয়েস (পিআরভি)’র সাধারন সম্পাদক এম মোস্তফা কামাল, এইচএম আবু বক্কর সিদ্দিকী মো: তাইজুল ইসলাম, ইন্দিরা ভট্টাচায্য, মো: জামাল হোসেন প্রমুখ।
কর্মসূচিতে বক্তারা অবিলম্বে ময়ূর নদীর দখল ও দূষণ বন্ধে  প্রশাসনকে কঠোর ব্যবস্থা গ্রহনএবং ত্রæটিপূর্ণ ব্রিজ ভেঙ্গে নৌ-যাতায়তের উপযোগী ঝুলন্ত ব্রিজ নির্মানের আহবান জানান। পরিকল্পিত নগরী ও পরিবেশ বান্ধব আবাসন গড়তে খুলনা নগর ও নগরতলীর সকল নদী-খাল দখল মুক্ত করে নৌ-যান চলা-চলের ব্যবস্থ গ্রহন করার কথা উল্লেখ করেন।

চিহ্নিত দখলবাজরা নদী-খাল জলাশয় দখল করছে কিন্তু এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হচ্ছে না। কেসিসি খালগুলো ড্রেন এবং ময়ূর নদীকে খালে পরিনত করেছে। ময়ূর নদীর ২২ কি.মি. পূন:খনন করে নৌ-চলাচলের আহবান জানান।

view more articles

About Article Author

write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.