মুক্তিযুদ্ধভিত্তিক মঞ্চনাটক ‘লালজমিন’।

মুক্তিযুদ্ধভিত্তিক মঞ্চনাটক ‘লালজমিন’।
May 04 00:52 2017 Print This Article

কানাডায় থিয়েটার ফোকস টরন্টোর আয়োজনে প্রদর্শিত হলো মুক্তিযুদ্ধভিত্তিক মঞ্চনাটক ‘লালজমিন’।  স্থানীয় ছুটির দিন রোববার সন্ধ্যায় টরন্টোর ৯ ডজ রোডের রয়্যাল লিজিয়ন হলে নাটকটি মঞ্চস্থ হয়।  মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশের পটভূমিতে মান্নান হীরার লেখা ও সুদীপ চক্রবর্তীর নির্দেশনায় ‘লালজমিন’ নাটকে একক অভিনয় করেছেন মোমেনা চৌধুরী। এ পর্যন্ত বাংলাদেশ, ভারত ও যুক্তরাজ্যে লাল জমিনের ১১৪টি প্রদর্শনী হয়েছে।

অজন্তা চৌধুরী ও সৃজনীর সঞ্চালনায় নাটকটি প্রদর্শনীর আগে একাত্তরের চিঠি থেকে তিনজন মুক্তিযোদ্ধার চিঠি পড়ে শোনান নভেরা রহমান।
সৃজনী রহমানের কোরিওগ্রাফিতে নতুন প্রজন্মের শিশুদের মাঝে বাংলাদেশের লাল-সবুজ পতাকা তুলে দিয়ে প্রদর্শনীর সূচনা করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রঙ্গলাল দেব চৌধুরী। এ সময় অন্টারিওর ওয়েস্টার্ন ইউনিভার্সিটির অধ্যাপক অমিত চাকমাসহ টরন্টোর বাংলাদেশি কমিউনিটির সংস্কৃতিকর্মীরা উপস্থিত ছিলেন ।

থিয়েটার ফোকস টরন্টোর পক্ষ থেকে পুরো অনুষ্ঠানটি সমন্বয় করেছেন টরন্টো প্রবাসী সংগঠক নয়ন হাফিজ, সবিতা সোমানী, তাসলিমা জামাল শিমু, রিয়াজ মাহমুদ জুয়েল, ইমামুল হক, সুব্রত কুমার দাস, মুস্তাফিজ খান ও সোলায়মান তালুতরবিন।

view more articles

About Article Author

write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.