মোবাইল টাওয়ারের রেডিয়েশন ক্ষতিকর: স্বাস্থ্য মন্ত্রণালয়

মোবাইল টাওয়ারের রেডিয়েশন ক্ষতিকর: স্বাস্থ্য মন্ত্রণালয়
March 22 14:58 2017

নিজস্ব প্রতিবেদক : উচ্চ আদালতের নির্দেশে বিশেষজ্ঞদের তত্বাবধানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তৈরি প্রতিবেদনে বলা হয়েছে, দেশের মোবাইল ফোন কোম্পানিগুলোর টাওয়ার থেকে যে পরিমাণ তেজস্ক্রিয়তা (রেডিয়েশন) নিঃসৃত হয়, তা উচ্চ মাত্রার। এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

এ বিষয়ে বিশ্বস্বাস্থ্য সংস্থার মাধ্যমে মোবা্ইল টাওয়ারের রেডিয়েশন নিঃসরণ নিয়ে ২০১২ সালে স্বাস্থ্যের ক্ষতির বিষয়টি নির্ণয়ের জন্য হাইকোর্টে রিট করেছিলেন পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের আইনজীবী মনজিল মোরসেদ। এরই পরিপ্রেক্ষিতে হাইকোর্ট স্বাস্থ্য মন্ত্রণালয়কে বিশেষজ্ঞদের তত্বাবধানে প্রতিবেদন দাখিল করার নির্দেশনা দেয়।

বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে প্রতিবেদন দাখিল করে। এ বিষয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ বিটিআরসির নেওয়া পদক্ষেপ জানার জন্য আগামী মঙ্গলবার দিন নির্ধারণ করেছেন।

বিজ্ঞান ও প্রযুক্তিবীদ, সংশ্লিষ্ট বিষয়ের অধ্যাপক, স্বাস্থ্য ও পরিবেশ মন্ত্রণালয় এবং আণবিক শক্তি কমিশনের প্রতিনিধিরা প্রতিবেদনটি তৈরি করেন।

এ প্রসঙ্গে রিট আবেদনকারী মনজিল মোরসেদ বলেন, ‘রাষ্ট্রপক্ষ আদালতে বলেছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনে দেখা গেছে সেলফোনের টাওয়ারে রেডিয়েশনের মাত্রা অনেক বেশি অর্থাৎ উচ্চ মাত্রার। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তারা এটা বিটিআরসিকে জানিয়েছে। যেন রেডিয়েশনের মাত্রা কমাতে ব্যবস্থা নেয়। এরপর আদালত প্রতিবেদনটি হলফনামা আকারে দাখিল করতে বলেছেন এবং বিটিআরসির পদক্ষেপ জানতে চেয়েছেন। এ বিষয়ে আদেশের জন্য আদালত আগামী মঙ্গলবার দিন ধার্য করেছেন।

write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.