রাবিতে মাতৃভাষা দিবস পালিত

রাবিতে মাতৃভাষা দিবস পালিত
February 21 06:42 2017

রাবি প্রতিনিধি-অমর একুশে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে এই দিনটিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রাত ১২:০১ মিনিটে উপাচার্য ও উপ-উপাচার্যসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণ রাবি শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

তাঁরা সেখানে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন। ভোরে স‚র্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করা হয়। সকাল ৭টায় রাবি শিক্ষক সমিতি, বিভিন্ন আবাসিক হল ও বিভাগ, বিভিন্ন পেশাজীবী সংগঠন ও প্রতিষ্ঠান প্রভাতফেরীসহ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

সকাল ৭টায় আবাসিক হল, অফিসার সমিতি, শহীদ স্মৃতি সংগ্রহশালা, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন, পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি, রাবি মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড ও অন্যান্য সংগঠনসমূহ প্রভাত ফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, রাবি মহিলা ক্লাব, রাবি স্কুল প্রভাতফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

সকাল ৮টায় শেখ রাসেল মডেল স্কুল প্রভাতফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পশ্চিম চত্বরে আলোচনা সভা এবং সকাল ১০টায় সিনেট ভবন চত্বরে চিত্রাঙ্কন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতা আয়োজন করা হয়। রাবি রিপোর্টার্স ইউনিটি তার কার্যালয় রাকসু ভবন থেকে সকাল ০৯ টায় একটি র‌্যালি বের করে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। এরপর সেখানে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সকাল ১০টায় সিনেট ভবন চত্বরে অনুষ্ঠিত হয় চিত্রাংকন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতা। এর উদ্বোধন করেন উপাচার্য। প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেন উপাচার্য পতœী মোমেনা জিনাত। দুপুরের নামায শেষে কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হয় কোরআনখানি ও মোনাজাত।

দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল সকাল ৮:৩০ মিনিটে কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পশ্চিম চত্বরে রাবি অফিসার সমিতির, সকাল ১০:৩০ মিনিটে নিজ নিজ কার্যালয়ে সহায়ক কর্মচারী সমিতি, পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি ও সাধারণ কর্মচারী ইউনিয়নের এবং কেন্দ্রীয় কাফেটেরিয়ায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, রাবি ইউনিট কমান্ডের আলোচনা সভা, সন্ধ্যায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান। এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকে।

write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.