শত্রু থেকে বন্ধু হলো নকিয়া-অ্যাপল!

শত্রু থেকে বন্ধু হলো নকিয়া-অ্যাপল!
June 08 08:00 2017

পেটেন্ট নিয়ে যুক্তরাষ্ট্রের অ্যাপল ও ফিনল্যান্ডের নকিয়ার মধ্যে দীর্ঘদিন ধরেই বিরোধ চলছিল। অবশেষে বিরোধ মিটিয়ে সমঝোতার পথে হেঁটেছে প্রযুক্তি বিশ্বের শীর্ষ পর্যায়ের দুই প্রতিষ্ঠান। গত ২৩ মে মঙ্গলবার করা ব্যবসায়িক চুক্তিতে নানা বিষয়ে সমঝোতা করতে সম্মত হয়েছে অ্যাপল-নকিয়া।

নকিয়া কর্তৃপক্ষ বলেছে, চুক্তির ফলে অ্যাপলের কাছ থেকে অগ্রিম নগদ অর্থ ও চলতি প্রান্তিক থেকে বাড়তি আয়ের সুযোগ হলো নকিয়ার। তবে আর্থিক বিষয়ে বিস্তারিত জানায়নি নকিয়ার কর্তৃপক্ষ।

বিশ্লেষকেরা বলছেন, নকিয়া-অ্যাপলের পেটেন্ট যুদ্ধ দীর্ঘদিন চলবে বলে তাঁরা ধারা ধারণা করলেও দ্রুত তা শেষ হওয়াটা আশ্চর্যের। নকিয়ার প্রধান আইনি কর্মকর্তা মারিয়া ভার্সেলোনা বলেন, চুক্তির ফলে অ্যাপলের সঙ্গে সম্পর্কে উন্নতি হচ্ছে। শত্রু থেকে ব্যবসায়িক অংশীদার হয়েছি।

গত বছরের ডিসেম্বর মাসে অ্যাপল ও নকিয়ার মধ্যে পেটেন্ট লাইসেন্সের মেয়াদ শেষ হয়। পরে দুপক্ষই আদালতের শরণাপন্ন হয়। নকিয়া পেটেন্ট ভঙ্গের অভিযোগ আনে আর অ্যাপল অভিযোগ করে অতিরিক্ত খরচ নেওয়ার। কিন্তু শেষ পর্যন্ত ছয় মাসেই সমঝোতায় পৌঁছেছে তারা।

write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.